Sunday, February 16, 2020

:- Bond License ইস্যুকরণ প্রক্রিয়ার সংক্ষিপ্ত বিবরণ :-

এদেশে বন্ড লাইসেন্স লাইসেন্স দেওয়া হয় এস,আর,ও নং১৮১/আইন/২০০৮/২২০৯/শুল্ক তাং২৬/৬/২০০৮ ইং এ বরনিত "বন্ডেড ওয়ার হাউস লাইসেন্স বিধিমালা ২০০৮" ও কমিশনার মহোদয়ের কিছু গাইড লাইন অনুযায়ী।কাস্টমস আইন ৬৯ এর ধারা ৭৯ অনুযায়ী পন্য খালাসের জন্য যেমন বিল অব এন্ট্রি দাখিল করা হয় তেমনি বন্ড লাইসেন্স প্রাপ্তির লক্ষ্যে কাস্টমস আইনের ধারা ১৩ অনুযায়ী লাইসেন্সিং বিধিমালার সাথে সংযুক্ত ফরম পুরন ও চাহিদাকৃত তথ্য সমেত দলিলাদিসহ কমিশনার বরাবরে আবেদন করতে হয়।
বন্ডেড ওয়্যারহাউজ লাইসেন্স বিধিমালা ২০০৮ অনুযায়ী যে সকল প্রতিস্টানকে বন্ড লাইসেন্স প্রদান করা হয় তা হলো :
(১) সরাসরি রপ্তানীমূখী শিল্প প্রতিষ্ঠান;
(২) প্রচ্ছন্ন রপ্তানীমূখী শিল্প প্রতিষ্ঠান ;
(৩) ডিপ্লোম্যাটিক, ডিউটি ফ্রি ও ডিউটি পেইড বন্ড প্রতিষ্ঠান ;
(৪) সরকারী ও বেসিরকারী ইপিজেড এলাকায় রপ্তানীমূখী সরাসরি ও প্রচ্ছন্ন শিল্প প্রতিষ্ঠান ;
(৫) BEZA বা বাংলাদেশ ইকোনমিক জোন এরিয়ায় রপ্তানীমূখী শিল্প প্রতিষ্ঠান ;
(৬) হাইটেক পারকে রপ্তানিমূখী সফট ওয়্যার শিল্প প্রতিষ্ঠান;
উপরের ক্যাটাগরির শিল্প প্রতিষ্ঠানের আবেদন পাওয়ার পর একজন এ,আর,ও প্রথমে সব দলিলাদি দাখিল করেছেন কিনা তা চেক লিস্টের সাথে মিলিয়ে দেখেন। মিলিয়ে দেখতে গিয়ে মোটামুটি ২৬ ধরনের দলিলাদি হালনাগাদ আছে কিনা দেখেন। এ,আর,ও সাহেব যে সকল প্রধান প্রধান দলিলাদি আছে কিনা দেখেন তাহলো :
ক) লাইসেন্স এর জন্য আবেদনীয় ডাটা ফরমে চাহিদামত তথ্য এন্ট্রি দেয়া হয়েছে কিনা?
(খ) BIDA/BOI/বস্ত্র/কুটিরশিল্প , মূসক, ট্রেড লাইসেন্স, RJSC, IRC/ERC, TIN, NID, Fire Certificate , Boiler সনদ, পরিবেশ সনদ(প্রযোজ্য ক্ষেত্রে) জায়গাজমির দলিল, ব্যাংক প্রত্যয়ন, সার্টিফাইড আইটি১০বি সহ আয়কর রিটার্ন, সার্টিফাইড ইঞ্জিনিয়ার স্বাক্ষরিত নীল নকশা, সংশ্লিষ্ট ব্যবসায়ী গোষ্ঠীর মেম্বার শীপ ও গোষ্ঠী কতৃক কমিশনার বরাবর সুপারিশ, প্রতিষ্ঠানের ভাড়ার দলিল, ইলেক্ট্রিক বিল, গ্যাস বিল এ জাতীয় ২৬ টি পেপারস লাগে এমন সব দলিলাদি দাখিল করেছে কিনা?
যদি মিলিয়ে দাখিলকৃত দলিলাদি ১০০% সঠিক পেলে আবেদন গ্রহণী মতামত দিয়ে আবেদনে স্বাক্ষর দিয়ে আবেদন গ্রহণ শাখায় প্রেরণ করেন। গ্রহণ শাখা তাতে রিসিভড সীল দিয়ে কমিশনার মহোদয়ের নিকট প্রেরণ করেন, কমিশনার মহোদয় তাতে স্বাক্ষর করে লাইসেন্স শাখার এসি/ডিসি এর নিকট প্রেরণ করেন। এসি/ডিসি তা স্বাক্ষর করে লাইসেন্স শাখা সহকারীর নিকট নথি গঠনের জন্য প্রেরণ করেন ।
লাইসেন্স শাখার সহকারী(অফিস/উচ্চমান সহকারী) নথি গঠন করে রাজস্ব কর্মকর্তাকে দেন, রাজস্ব কর্মকর্তা একজন এ,আর,ও মনোনয়ন দেয়ার জন্য এসি/ডিসি মহোদয়ের নিকট নথিটি প্রেরণ করেন। এসি/ডিসি নথির কার্যক্রম সম্পাদন করার জন্য একজন এ,আর,ও মনোনয়ন করে নথি তার নিকট প্রেরণ করেন।
আবেদনকারীর কোন সহযোগী প্রতিষ্ঠানের নিকট জারাবো পত্র নং ৩(৪)শু:রপ্তানি ও বন্ড/২০০২/৭২ (১৯)তারিখ ০৭/০২/২০১৬ ইং অনুযায়ী সরকারের পাওনা, দাবীনামা, পাওনা ও দাবীনামার বিপরীতে মামলা আছে কিনা কম্পিউটার প্রোগ্রামারের কাছ থেকে নথিতে মতামত নেবেন। যদি কোন ক্ষেত্রে সরকারী পাওনা থাকে তাহলে তা পরিশোধ না করা পর্যন্ত লাইসেন্স দেয়া যাবে না।
অতপর লাইসেন্স দল প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করে নিদিষ্ট দিন প্রতিষ্ঠান সরেজমিনে ভিজিট করতে যান। ভিজিট করতে গিয়ে লাইসেন্স দল বিশেষ করে একটি আদর্শ প্রতিষ্ঠান বলতে যা যা দেখেন তা নিম্নরুপ :
(১) প্রতিষ্ঠানে গমনাগমন এর জন্য রাস্তা যথাযথ আছে কিনা, বিষয়টা এমন আপনি প্রতিষ্ঠান ঠিকমতো পেলেন কিন্ত সেখানে রিক্সা ছাড়া তিন টন ক্ষমতা সম্পন্ন ট্রাক ও প্রবেশ করতে পারেনা। সেক্ষেত্রে উৎপাদিত পন্য ও কাচামাল আনা নেয়ার সহজলভ্যতা।
(২) প্রতিষ্ঠানের আয়তন পর্যাপ্ত কিনা? মানে প্রতিষ্ঠানের আয়তন পর্যাপ্ত হতে হবে; মোটামুটি সন্তোষজনক আয়তনের কিনা?
(৩) বিধিমালার বিধি ৩ মোতাবেক প্রতিষ্ঠান ও বন্ডেড ওয়ার হাউস যথেষ্ট সুরক্ষিত কিনা? সুরক্ষিত বলতে বাউন্ডারি ওয়াল, পন্য উৎপাদন প্রিমিজ, বন্ড গুদাম, ফিনিসড প্রডাক্ট রক্ষিত স্থান সুরক্ষিত আছে কিনা? প্রতিষ্ঠান থেকে পন্য/ উপকরণ সহজে খোয়া বা চুরি না হয়, বা অন্য কেউ সহজে নাশকতা করতে না পারে এমন সুরক্ষিত হওয়া বাঞ্চনীয়।
(৪) প্রতিষ্ঠানের মেশিনারি সচল থাকতে হবে, প্রতিষ্ঠান পুরোপুরি চালু থাকলে খুবই ভাল;
(৫) শ্রমিকদের প্রতিষ্ঠানে অবস্থান কালীন সময়ে যাবতীয় সুবিধা আছে কিনা?;
(৬) প্রতিষ্ঠানের অফিস আছে কিনা?
(৭) অগ্নিনির্বাপণ ব্যবস্থা যথাযথ থাকতে হবে; Emergency Exit আছে কিনা?
(৮) ডায়িং, ওয়াশিং, ট্যানারি শিল্প হলে ETP (ইফুলুয়েন্ট ট্রিটমেন্ট প্লান্ট) আছে কিনা?
(৯) ওভেন ও নীট গার্মেন্টস কারখানা হলে বয়লার যথাযথ স্থাপিত আছে কিনা?
(১০) প্রতিষ্ঠান ভবন আধুনিক সুযোগ সুবিধা সম্বলিত আছে কিনা?
মুলত উপরের উপযোগীতা অনুযায়ী প্রতিষ্ঠান যথাযথ পেলে এবার দলিলাদি যাচাই বাছাই করে সঠিক পেলে মনোনীত অফিসার (এ,আর,ও) বিস্তারিত তুলে ধরে প্রতিষ্ঠানের কাঁচামালের প্রয়োজনীয়তা ও সাধারণ আদেশ ১৪/২০০৮ অনুযায়ী কাঁচামালের প্রাপ্যতা নির্ধারণ করে প্রস্তাবসহ নথি আর,ও কে দেবেন।
রাজস্ব কর্মকর্তা প্রস্তাব যথাযথ মনে করলে নথি এসি/ডিসি এর নিকট প্রেরণ করবেন।প্রস্তাব যথাযথ মনে না করলে যেখানে সংশোধন করা দরকার তা করে এসি/ডিসি কে দেবেন। এসি/ডিসি অধিকতর যাচাই করে নথি অতিরিক্ত কমিশনার বরাবরে প্রেরণ করবেন।
অতিরিক্ত কমিশনার আরো অধিকতর যাচাই করে কমিশনার বরাবরে নথিটি প্রেরণ করবেন। কমিশনার নথি পাওয়ার পর উক্ত প্রতিষ্ঠানের দলিলাদি অধিকতর যাচাই করে কর্মকান্ডের উপর "সন্তুষ্ট বা সন্তোষজনক হইলেই" প্রতিষ্ঠানের লাইসেন্স প্রদানের সুপারিসে অনুমোদন দেবেন।
অত:পর নথি শাখায় ফেরত আসবে, এবার নথিতে লাইসেন্স ফরম পুরন করে পুনরায় কমিশনার মহোদয়ের সম্মুখে বন্ডারগন লাইসেন্স কপিতে স্বাক্ষর দেবেন, কমিশনার লাইসেন্স কপিতে স্বাক্ষর করে বন্ডারের বরাবরে হস্তান্তর করবেন। তবে হস্তান্তরের পূর্বে লাইসেন্সের হিস্যা ও তথ্য অনলাইনে প্রোগ্রামার সাহেব আপলোড দেবেন।

No comments:

Post a Comment